মঙ্গলবার, ৪ মার্চ, ২০০৮

বাসে...

অফিস থেকে বেরোতে বেরোতে প্রায়ই সন্ধ্যা পার হয়ে যায়। ফিরতি পথে লোকাল বাসের ঝাকুনির বদলে কাউন্টার সার্ভিস বাসে উঠলে চমতকার একটা ঝিমুনিভাব চলে আসে! কিন্তু ঘুমানোর সাহস হয়না! আশেপাশে না জানি কত ধরণের পার্টি ঘুরে বেড়ায়! সর্বস্ব এমনকি জানটা ও সুলভে নেবার জন্য ওদের ব্যপক পরিচিতি আছে। তাছাড়া ঘুমিয়ে পড়লে আরো প্রবলেম হয়! অদ্ভুতুড়ে শারীরিক পরিস্থিতিতে ঘুমালে ঘাড়ে ব্যথা হওয়াটা একেবারেই বিল্ট-ইন! আর আচমকা যদি বাস ব্রেক করে, তাহলে ঘুমন্ত ব্যক্তি সামনের সিটের রডে আচমকা ধাক্কা খেলে বিভৎস অবস্থার সৃষ্টি হওয়াও বিচিত্র নয়! সেদিনও, হঠাত করেই বাধ্যতামূলক বাস ব্রেক করার পর, রড ধরে ঝুলে থাকা লোকটা এক হাত দিয়ে আরেক হাত ধরে ত্রাহি চিতকার দিলো, আল্লাহ রে! আমার হাত ভেঙ্গে গেছে! লোকটার হাত যদিও ভাঙ্গেনি, একটু মচকা লেগেছে! কিন্তু এ ঘটনা দেখে আরেকজন সিটে বসে থেকেই ফিট হয়ে গেলো!

ঝিমিয়ে পড়েছিলাম এই দিনও!

হঠাত দেখি কোলের উপর দুইটা চকলেট পড়লো! বাসের ছাদের দিকে তাকালাম, ছাদ ফুটো হয়ে চকো-রেইন হলো কিনা কে জানে! ভবিষ্যত প্রজন্মের জন্য একটা আকর্ষণীয় কাহিনীর সুত্রপাতের ইঙ্গিত! ছাদের ফুটো-টুটো কিছু নয়, একটা মধ্য-বিশের একটা মেয়ে! ধূলিমলিন দৈন্য জর্জরিত পোষাকে মোটামুটি আকর্ষণীয় গড়ন। সে-ই সবার উপরে চকোলেট ছুড়ে দিচ্ছে! কোন কথা না বলেই! কিছুলোক বিভ্রান্ত, কিছু নির্বিকার আর আমার মত কিছুলোক চিন্তাশীল!

প্রথম থেকে চকোলেট দেয়া শুরু করে সর্বশেষের সিটে এসে সে মুখ খুললো, ভাইয়েরা, এবার আমার চকোলেটের দামটা দেন!মেয়েটির বিজনেস পলিসি সিম্পল এবং কার্যকর! কারণ, আমরা বাংগালীরা কাজের সময় একটু মুখচোরা, তবে ঝগড়ার সময় মনের বদ্ধ-অর্গল খুলতে অনেক অকৃপণ! ফলে চকোলেট ফেরত দেবার ইচ্ছে থাকলেও ফেরত দিতে লজ্জা পায় অনেকেই! তাই, পকেট থেকে দুটি টাকা বের করাটাকেই তুলনামূলক সহজ মনে হয় অনেকের কাছে! মোটামুটি সবাই কিনলো তার চকোলেট!

মেয়েটি ঝটপট টাকা কুড়িয়ে নেমে গেলো বাস থেকে!

মেয়েটার প্রতি একটু বিরক্ত হলাম! এইভাবে চকলেট বিক্রি করার কারণে! খানিকটা ইমোশনাল ব্লাকমেইলিং এর ছোঁয়া! কিন্তু বাস থেকে নেমে যাবার পরই আবছা আলোতে মেয়েটাকে দেখেই মনে হল, এ বয়সী মেয়েরা অভাব-অনটনের কারণে আবছা নয়, একেবারে ঘুটঘুটে অন্ধকারে পা বাড়াতে বাধ্য হয়! কিন্তু এ তো নিজের চেষ্টাতেই ভাগ্য ফেরানোর প্রাণান্তকর চেষ্টা করে যাচ্ছে!

ওঁর জন্য শ্রদ্ধা জাগলো মনে!

***

“OPTION” শব্দটার বাংলা অর্থ কি? খুঁজে পাচ্ছিনা! কেউ কি জানেন?

***

photo-courtesy: http://www.charliesbirdblog.com/~charlie/DAC04oct05/zoo_entrance.jp

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন