রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১২

টোটকা

রোগ হলে ঔষধ গিলতে হয়, কে না জানে! আমিও জানি।

শরীরের রোগ হলে যেমন পথ্য লাগে, মনের রোগ হলেও লাগে? আচ্ছা, যদি মনের রোগ না হয়ে যদি মন খারাপ হয়? মন খারাপ কী রোগ? না! তবে একটুতেই মন খারাপ করা রোগের প্রাথমিক লক্ষণ হলেও হতে পারে! (একটু মানে কী?) একটা সময়ের কথা মনে পড়ে, তখন কোন মানুষের মন খারাপ হলে আমাকে ফোন দিত- আমি কিভাবে যেন হাসিয়ে ফেলতাম! আমার নিজের মন খারাপ হলে ঘরের কোণে তখনও অহেতুক চুপ - কিংবা রাস্তায় অপরিচিত লোকের মাঝে হাঁটা! কিন্তু, খুব কম সময়ই অন্য কেউ এটাকে ঠিক করতে পেরেছে...

মজার ব্যাপার হলো, অন্য কারো কারণে মন খারাপ হলে সেটার মধ্যে রাগ ও ক্ষোভ থাকে অনেক! সেই রাগ ও ক্ষোভ দূর করলেই মন খারাপ কমে আসতে পারতো! - শুধু পারতো বললে ভুল হবে- মন খারাপ কমতে বাধ্য!
সেই কারণে মন খারাপ দূর করবার গোপন টোটকা তো আমি জানিই! কিন্তু কোন মানুষের সঙ্গে সেটা শেয়ার করলে কার্যকারিতা, তা চলে যেতে পারে!
তবে কেন সেটা ব্যাবহার করছিনা? আমার মন কেন খারাপ হলে ভালো করছিনা?

এই ইচ্ছাটা আনার টোটকাই বোধহয় আগে লাগবে!

পৃথিবীটা জ্ঞানী জ্ঞানী লোকজন দিয়ে ভর্তি! 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন