বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০১০

♫ ♫ ♫ উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি

জানিনা কে দিয়েছিল পলাশকে তার ডাকনাম
জানিনা কতটা ঘন মেঘ হলে হবে ঘনশ্যাম
জানিনা কতটা কথা বলা হলে হবে কথকতা
জানিনা কিভাবে স্রোত ভেঙ্গে দেয় নদীর জড়তা
জানিনা ফুরাবে কবে বৃথা প্রশ্নের হয়রানি
উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি।

জানিনা কোন গুণীর তান পুড়ে হল তানপুরা
জানিনা শ্রীরাঁধিকার প্রিয় ছিল কিনা রাধাচূঁড়া
জানিনা শ্যামের বাঁশি সাঁওতালি সুরে বাজে কিনা
জানিনা কঠিরার পথ মথুরার হদিস চিনিনা
জানিনা ঝুলনে হয় আজও কিনা মিঠে কানাকানি
উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি।

জানিনা তথাগতর স্তব কেন দুনিয়া বোঝেনি
জানিনা জুডাস কেন ভালবেসে জিশুকে খোঁজেনি
জানিনা এ পৃথিবীর ঘাতকরা গান শোনে কিনা
জানিনা লালন শুনে ভাসে কেন বুকের আঙ্গিনা
জানিনা বিচার হলে কেন গান হয়না শুনানি
উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি

জানিনা তিতুমিরের নাম কেন ব্যরিকেডে নেই
জানিনা রামপ্রসাদ কেন ফেরে ঘনিয়ে আসছেই
জানিনা সুমন তুমি কেন কৃষিকাজ যে জাননা
জানিনা মানব জমি আবাদ ফলত কিনা সোনা
জানিনা কাঁদায় কেন সহজ সুরে শয়তানি
উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি।

জানিনা বয়স হলে কেন প্রেমে এত বাঁক ধরে
জানিনা হৃদয় কেন রাত জেগে পায়চারি করে
জানিনা কোন কথার কোনখানে কোন মানে হয়
জানিনা সমানে কেন মনে হয় হয়নি সময়
জানিনা গিটার কেন আমার প্রেমের রাজধানী
উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি।

---- সুমনের গান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন