বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর, ২০০৮

ভুলে গেছি।



অফিসটা দূরে হওয়ায় দুজন বন্ধু তাদের অফিসের কাছাকাছি জায়গাতে বাসা নেয়ার প্রয়োজনীয়তা অনুভব করছিলো। তারা দুজন থাকতো দুই প্রান্ত এলাকাতে। তাই তারা ছুটির দিনে আলাদাভাবে এসে অফিসের সামনে মিলিত হয়ে একসাথেই বাসা খুঁজতে যাবে বলেই ঠিক করলো। প্রস্তাবটা ভালো।

কথায় বলে, টাকা থাকলে নাকি ঢাকাতে বাঘের দুধও হরদম মেলে। কিন্তু ব্যাচেলরদের জন্য বাসা পাওয়াটা শুধুমাত্র টাকার উপর নির্ভর করেনা। সংগে থাকতে হয় ভাগ্য আর আপ্রাণ প্রচেষ্টা। মুরুব্বীদের দোয়া ও বোধহয় লাগে!

ছুটির দিন যথাসময়ে সাতসকালে একজন এসে হাজির।

আরেকজন লাপাত্তা।

সকাল আটটায় আসার কথা। উপস্থিত বন্ধু এসে অপরজনকে ফোন করে। রিং হয়, কেউ ধরেনা। হয়তো ধারে কাছেই আছে অপরজন। এক্ষুনি চলে আসবে। তাই হয়তো ফোন রিসিভ করছেনা। ভাবে প্রথম বন্ধু।

সময় যায়। নটা বাজে। কোন চিহ্ন নেই অপরজনের। নেই এধরণের কোন ফোনকল, দোস্ত, একটু দাঁড়া। আসছি

দশটাও বাজে। রোদ চড়া হতেই রাগের ব্যারোমিটারও বাড়তে থাকে। এই ফাঁকে নাস্তাটা সেরে ফেলা যাক।

বেলা এগারোটা। আর কাহাতক দেরী সহ্য করা যায়? ফিরেই গেলো সে। অপরজন সারাবেলাই অনুপস্থিত।

পরের দিন অফিসে এসেই, তুই কাল আসলিনা কেন?

ওহ! শি----, দোস্ত! একদম ভুলে গেছি, ডিফল্টারের প্রতিউত্তর।

অনেকক্ষণ দাঁড়িয়ে ছিলাম। অভিমান ঝরে পড়ে কন্ঠে।

আর বলিসনা, সারারাত মুভি দেখলাম। সকালে যা জোস একটা ঘুম দিয়েছি! পাল্টাপাল্টি আত্মতৃপ্তি ও ঝরে পড়ে কন্ঠে।

শালা, তোর জন্য এতক্ষণ দাঁড়িয়ে ছিলাম। এখন ব্যাটা মুভি দেখার গল্প করছিস? তোর কমন সেন্স বলে কিছুই নাই। রেসপনসিবিলিটি বলে কিছুই নাই

তুই আমার সাথে এরকম আচরণ করছিস কেন? আমি তো বলেছিই, আমি ভুলে গেছি। টেক ইট ইজি, ম্যান।

করবোনা কেন? তিন ঘন্টা দাঁড়িয়ে ছিলাম। ফোনের পর ফোন দিলাম। কোন রেসপন্স নাই। তার পরও তোর কোন ভাবান্তর নাই

তোর মত ফালতু লোক আর আমি দেখিনি। আমি তো বলছিই, ভুলে গেছি। ...তারপরও...এইরকম বাজে ব্যবহার করছিস?

একবারও সরি বলেছিস?...

আমি পাশে দাঁড়িয়েই পুরোটা দেখলাম, শুনলাম। যদিও পরের কথোপকথনগুলো আর বলতে ইচ্ছে করছেনা। সেগুলো শ্রুতিমধুর নয় মোটেই

পুরনো কথাটা মনে পড়লো, দ্বায়িত্বজ্ঞানহীনতার সবচেয়ে বড় অজুহাত হলো ভুলে গেছি!

আমার নিজের ক্ষেত্রেও এ ধরণের তিক্ত অভিজ্ঞতা ঘটেছে বেশ কবার।

খুব ভালো লাগতো, যদি বলতে পারতাম, এই বিচ্ছিরি ঘটনাগুলো আমি ভুলে গেছি

***

ওহ! এটাও বলতে বলতে ভুলে গেছি, এইটা আমার শততম ব্লগ!

***

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন