সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০১০

“তবুও জানি প্রিয় একদা নিশিথে, মনে পড়ে যাবে আমারে চকিতে।


ভুল করে যদি ভালোবেসে থাকি
ক্ষমিয় সে অপরাধ
অসহায় মনে কেন জেগেছিলো
ভালোবাসিবার সাধ।

কতজন আসে তব ফুলবন
মলয় ভ্রমর চাঁদেরও কিরণ
তেমনি আমিও আসি অকারণ
অকরুণ উন্মাদ।

তোমার হৃদয়ে সঙ্গে জ্বলিছে শত রবি-শশী তারা,
তারি মাঝে আমি ধুমকেতু সম এসেছিনু পথহারা

তবুও জানি প্রিয় একদা নিশিথে
মনে পড়ে যাবে আমারে চকিতে।
সহসা জাগিবে উৎসব দীপে
সকরুণ অবসাদ…
ক্ষমিয় সে অপরাধ।

নজরুলের গান আমার সবসময় প্রিয়। মানবেন্দ্র অনেকের প্রিয় শিল্পী। কিন্তু, বিজ্ঞজনের লেখায় পড়ি, তিনি সুরের স্বাতন্ত্র নাকি বজায় রাখতে সক্ষম হননি। তাই তার গানগুলো নাকি, যতটা নজরুল সঙ্গীত, তার চেয়েও বেশি নিজস্ব তৎকালীন ‘আধুনিক’ গান।

সন্দেহ নেই, সেই সময় তিনি নজরুলের একটা ক্রেজ সৃষ্টি করতে সক্ষম হয়েছিলেন।

আমার 'সতিনাথ' ভালো লাগে। ভালো লাগে, খায়রুল আনাম সবুজের গান। ভালো লাগে ধীরেন বসুও।

সকালে অফিসে যেতেই রেডিও-তে উপরের গানটা শুনলাম। ইয়াকুব আলী খানের গলায়। আমরা খুব কম লোকই দেশের গুণী শিল্পীদের খবর জানি। তার নামই বা ক’জন জানে? আমি নিজেই বা কতটুকু জানি তাঁর কথা? আমার মায়ের খুব পছন্দ তার গলা।

দুঃখবোধগুলো যখন খুব বেশি গ্রাস করে, তখন মনে হয় গান শিখলেও পারতাম! গাইতে পারতাম, যখন নিজের কিছু বলার থাকেনা। নজরুল একটা বস। আজ সচলে নজরুল আর শরৎ-কে নিয়ে শিব্রামের একটা লেখা পড়লাম। অজস্র প্রত্যক্ষ নজরুল বন্দনা। পারতেনও তিনি।

বিদ্রোহ ও আর প্রেমের কবি। নজরুলের গানের আকুতি নিজেকেই ছুঁয়ে যায়!

“তবুও জানি প্রিয় একদা নিশিথে
মনে পড়ে যাবে আমারে চকিতে।” সত্যি ছুঁয়ে যাবে? ছুঁয়ে গেলে কী ভালো লাগবে কারও?

একি তাঁর আকুতি, আক্ষেপ, অব্যক্তযন্ত্রণা নাকি অপরাধবোধ?




Get this widget | Track details | eSnips Social DNA

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন