সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১২

আব্দুল কুদ্দুস ভালো লোক ছিলো

তা অবশ্য আমরা সবাই জানতাম। জানতাম, আব্দুল কুদ্দুস পরোপকারী, লাস্যমান (লাস্যময়ীর পুরুষবাচক আর কি)!
কিন্তু আব্দুল কুদ্দুসের সঙ্গে কারো যে দহরম মহরম ছিলো, সেটা কেউ বলতে পারবে না। দেখা হবার প্রথম দু'মাসের পর আমার তাকে নিয়ে যে ধারণা ছিলো- সে একজন ডোন্ট মাইন্ড ধরণের মানুষ। আমি মানুষ চিনতে খুব কম ভুল করি।
আব্দুল কুদ্দুসকে নিজের বন্ধু হিসাবে নিতে চেয়েছিলাম... এমন একটা মানুষকে বন্ধু পাওয়া ভাগ্যের ব্যাপার!
ব্যাপারটা আসলে অন্যরা জানেনা। যখনই আব্দুল কুদ্দুস এর সঙ্গে আরো বেশি মেলামেশা করতে শুরু করলাম, দেখলাম সে মদ-গাঁজা খেয়ে টাল থাকে- অবশ্য সেটা সে বাইরে কাউকে দেখায় না। মদ-গাঁজা খাওয়া অবশ্য অনেকেই খারাপ চোখে দেখেনা। আব্দুল কুদ্দুসকে নিচু মানসিকতার পরিচয় লোক হিসাবে ধরে নিলাম! ভিতরে ভিতরে আব্দুল কুদ্দুস এত খারাপ হলেও যেহেতু সে বাইরে কিছু প্রকাশ করেনা, তাই তাকে এখন আমি একধরণের মোনাফিক হিসাবে বিশ্বাস করি। এই বিশ্বাস করা আমার অধিকার।
আব্দুল কুদ্দুস বড় ভালো লোক ছিলো, আমার সঙ্গে পরিচয় হবার আগে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন