বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০০৭

দরগাহ-ই-ফক্স!

নীলাকাশের সূর্য ডুবিয়া যাইবার ও বহুক্ষণ পর যখন আকাশ ঘোরতর কৃষ্ণবর্ণ ধারণ করিবার চক্রান্ত করিতেছিলো ঠিক সেই মূহুর্তে এক নিঃসঙ্গ হাটুরিয়া গৃহাভিমুখে ফিরিয়া আসিতেছিলেন। ইহা উল্লেখ করা যারপরনাই অনাবশ্যক যে রাত্রিকালে পল্লীপথ যথেষ্ট আশংকামুক্ত নহে। সেকারণেই উক্ত ব্যাক্তি পদযুগল দ্রুতপদে সঞ্চালন করিতে মনস্ত করিলেন। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদীতে ভারাক্রান্ত ঝুড়িজাতীয় একখানা বস্তু তাহার মস্তকোর্ধ্বে উপস্থিত থাকিয়া তাহার শোভা শতক্রমে বাড়াইতেছিলো

জাতস্বস্তিপুর পল্লীর পার্শ্বদেশ দিয়া নিজ পল্লীতে আসিতে হইলে সুবিশাল প্রান্তর পার হইতে হয়। সেই প্রায়ান্তহীন প্রান্তরে ইক্ষু আবাদ করিয়া কৃষিজীবীগণ আপনাদিগের মিস্টান্নের প্রয়োজন মিটাইতে স্বাচ্ছন্দ্য বোধ করিয়া থাকেন। অন্ধকার রাত্রিরে পরমেশ্বরের অযুত নামসমূহ স্মরণ করিয়া হাটুরিয়া ইক্ষুক্ষেতের গা ঘেষিয়া প্রবাহিত তন্বীকটিসম-সরু পথ অবলম্বন করিবার প্রয়াস পাইলেন

নানারূপ প্রাত্যাহিক দূর্বোধ্য-বক্র ইহলোকিক চিন্তা চেতনায় নিমগ্ন থাকিয়া তিনি পার হইতে ছিলেন বলিয়া অশরীরী জীবসমূহ সম্মুখে তো নহেই, এমনকি তাহার মানসপটে ও আসিতে সাহস করিলোনা। তিনি নির্বিঘ্নে চলিতে লাগিলেন। বিপুলাকার ইক্ষুক্ষেতের আনুমানিক মধ্যবর্তী বিন্দুতে আসিয়া তিনি হঠাৎ অসংযুক্ত উপলখন্ড কর্তৃক অষ্টবক্রক্রীড়াপূর্বক গতিপথ হইতে বিচ্যুত হইলে। সূচিভেদ্য দূর্গন্ধ তাহাকে নাড়াইয়া দিলোমৃদু চন্দ্রালোকে স্বীয় নাসিকাযন্ত্রের বিশ্বস্ত সহায়তায় তিনি সুনিশ্চিত অনুমান করিতে পারিলেন, ইক্ষুক্ষেতের নিকটবর্তী বৃহত শৃগাল-গোষ্ঠীর কতিপয় বিকৃতমস্তিষ্ক-অর্বাচীন সদস্য পথিমধ্যে কর্ম সারিয়া গিয়াছে যাহা তাহার মসৃণ যাত্রাপথে বিঘ্ন ঘটাইবার জন্যে সর্বোতভাবে দায়বদ্ধ! বসুধাপালিত সকল শৃগাল প্রজাতির প্রতি আদিম কটুকাটব্য বর্ষণপূর্বক তিনি ইতস্তত বিক্ষিপ্ত সবজীসমূহ গুছাইতে মনোনিবেশ করিবার আকাংখা পোষণ করিলেন। তথাপি মল-জর্জরিত তরিতরকারী বহন করিয়া গৃহে গমন করা ইতর শ্রেণীর কর্ম বিবেচনা করিয়া তিনি স্ব-গ্রাম ধীমানগঞ্জে অবশিষ্ট দূরত্ব রিক্তহস্তে নির্বিবাদে পৌছাইয়া গেলেন।

কিয়ৎকাল পরেই অপর এক হাটুরিয়া পূর্বোল্লেখিত পথ অবলম্বন করিয়া নিজ বাটিতে আসিতেছিলেন। জনমানবহীন অকুস্থলে পৌছাইয়া তিনি ঝুড়িসমেত সবজী দেখিতে পাইলেন। লৌকিক ধর্মকর্মে অতিরিক্ত বিশ্বাসহেতু অঞ্চলান্তরে তাহার অনেক অপ-খ্যাতি বর্তমান ছিলো। স্বভাবতই তিনি ভাবিয়া বসিলেন, নিশ্চিত ইহা কোন পরমাত্মার স্মৃতি বিজড়িত এই স্থান। ভাবনামাত্রই তিনিও ঈশ্বরের নাম স্মরণ করিয়া কিছু সবজী ও চাউল সমর্পন করিলেন এবং অশরীরীদিগের অস্তিত্ব কল্পনা করিয়া উক্ত স্থান দ্রুত পরিত্যাগ করিলেন।

তৃতীয় অপর এক ব্যাক্তি ধ্রুম্রশলাকায় সুখটান দিয়া জনপ্রিয় বৈদেশিক সুর নিজ স্বরধ্বণীতে ভাঁজিতে ভাঁজিতে পূর্বোক্ত ব্যক্তিদিগের পদাঙ্ক কিঞ্চিত দূরত্ব বজায় রাখিয়া অনুসরণ করিতেছিলেন। অমার্জনীয় অন্যমনস্কতার ক্ষতিপূরণবাবদ তিনিও ঘটনাস্থলে হোচট খাইয়া নিজেই মাখামাখি হইয়া যান! চক্ষু দুইটি উন্মিলিত করিয়া যথাস্থানে তিনি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদীর সংগ্রহ দেখিয়া ধারণা করিলেন, পাপিষ্ট হৃদয়ে পূতপবিত্র স্থানকে যথেষ্ট পরিমান সম্মান না দিয়া অতিক্রম করিবার মনস্ত করিয়াছিলেন বলিয়া সৃষ্টিকর্তা নিজেই খড়গহস্ত হইয়াছেন। স্খলনের শাস্তি অত্যাল্পের উপর দিয়া গিয়াছে, ইহা ধারণাপূর্বক কিঞ্চিত অর্থ সমর্পণ করিয়া বায়ুবেগে স্থান ত্যাগ করিলেন।

ইহার পর যিনিই উক্ত স্থান অতিক্রম করিয়া যান তিনিই স্থানটিকে অত্যন্ত মর্যাদাপূর্ণ, ঐশ্বরিক স্থান মনে করিয়া কিছু না কিছু সমর্পন করিয়া যান। ফলে উক্ত স্থানে অনতিবিলম্বে কেউকারাডংসম পর্বতাকার স্তুপ জমিয়া গেলো...!

এক অল্পবিস্বাসী ধূর্ত সন্যাসী উক্ত পথ প্রায়ই অতিক্রম করিতেন। তিনি সমসাময়িক স্তুপাকার নৈবদ্য এবং শৃগালের অবদান অবলোকন করিয়া মূল ঘটনার সঠিক অনুমান করিতে সমর্থ হইলেন। সন্যাসব্রতে তাহার অকথ্য দূর্দিন যাইতেছিলো। বর্তমানকালের মানবসন্তানেরা ধর্মকর্ম ছাড়িয়া পিশাচে পরিনত হইবার সাধ করিতেছে। তাহাদের আত্মিক উন্নতিকল্পে, নিমেষমাত্র বিলম্ব না করিয়া তিনি রক্তিম বর্ণের একখানা বস্ত্রখন্ড সাজাইয়া যথাস্থানে আসন লইলেন।

প্রকারান্তরে প্রতিষ্ঠা হইলো অত্র অঞ্চলের স্বনামধণ্য তীর্থস্থান যাহাকে কতিপয় দুষ্টব্যাক্তি শেয়াল বাবার মাজার বলিয়া সম্মোধন করিয়প্রায়ই অন্ধবিশ্বাসীদিগের বিরাগ ভাজন হইয়া থাকেন!

***পাদটিকা ১*** সকল মাজারই যে এই ভাবে গড়িয়া উঠিয়াছে, তাহা বলা অন্যায় হইবে। তথাপি লোকসমাজে এই রূপ প্রচলিত কাহিনী শ্রবণ করিয়া ইহা ধারণা করা যাইতে পারে, কতক মাজার এইভাবেই উন্থিত হইয়াছে!

***পাদটিকা ২*** ্রজ্ঞা-প্রমাদজনীত গুরুচন্ডালী দোষ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখিবার প্রার্থনা করিতেছি!

1 টি মন্তব্য:

  1. * ÌñNöÇ…
    * Offline

    lol lekhar styleta joss:)

    Thursday August 30, 2007 - 12:15pm (BDT) Remove Comment

    * Nipun
    * Offline

    'Tonnikotishomo shoru poth'...hi hi hi......nice upoma.Shorotchondriyo flavour mishaye disen bhaiya!Porte ektu kothin lagse but nice with nice naamkoron ,theme & apnar chirachorito roshbodh.

    Wednesday August 29, 2007 - 11:38pm (PDT) Remove Comment

    * sefat
    * Offline

    hahahah...."hukka huua....."......:)....sob na hoileo odhikangso je eivabe gore uthe ta bola jaite pare.....

    Thursday August 30, 2007 - 01:05pm (BDT) Remove Comment

    * 3m0n
    * Offline IM

    hhhhhmmmmmm,.......

    Thursday August 30, 2007 - 06:03am (PDT) Remove Comment

    * shanta
    * Offline

    ektu kosto holo read out korte.

    Thursday August 30, 2007 - 08:42am (PDT) Remove Comment

    * PSP
    * Offline

    bhaalo laaglo. :)

    Friday August 31, 2007 - 02:12pm (IST) Remove Comment

    * brishty
    * Offline

    bhaia akta donto o mona hoy jaiga moton nai:)
    darun :P :D

    Saturday September 1, 2007 - 07:57pm (BDT) Remove Comment

    * Life …
    * Offline

    guruchondali kono doshe ei lekha dushto bolia mone hoitechhe na, ihate cholito bhashar cho o porilokkhito hoi na. tothapi iha nitantoi guru-gombhir ameje poripurno thakai ottonto upobhoggo bolia mone hoitechhe. :)

    Sunday September 2, 2007 - 12:00am (BDT) Remove Comment

    * Liza
    * Offline IM

    ami keboli vabitechi, swadhu vasha punoray e dhoray firiya asilo kina??? apnar lekhati boroi chittakoshok! ami ovivuto hoiya porite chilam. jaha houk, golpota kobe jeno kahar kache shuniachila bolia bodh hoilo. tobe apnar sheshangser sohit amar shona golper mil nai. apnar tai beshi valo lagilo.

    Sunday September 2, 2007 - 10:13am (BDT) Remove Comment

    * ZONOiKO
    * Offline

    liza>>> shukria..

    life>> guru r chondal eki songe bosite pare...robi guru boliasen! :D

    bristy>> taile ekta dentist biye kor!

    psp>> onek din por amar ghore! :O :)

    shanta>> eto sohoj r tumi bolle kothin!

    emon>>> hmmmmm

    sifat>> yes man!

    nipun>>> kobi manusher mukhe ei kohta? bhasa kothin?? :P

    amit >>> thnx buddy!

    Sunday September 2, 2007 - 07:15pm (BDT) Remove Comment

    * razon…
    * Offline

    oo allah ami vebechilam bujhi shorot othoba rabindra rachanaboli path koritechi.. jokhon choitonno udoi hoilo tokhon kiotkhon mone mone nijekei dosharup korilam.. eikhane pathokdiger obogotir jonno janano jaiteche je, amar ek bondhu majhe majhe rabindra song-geet rochona koren.. ebong ami nijei majhe majhe najrul geeti, najrul kabita eisob rochona koiria thaki...
    jahai houk valoi likhiachilen, rabindra rachana kobe theke suru korilen????
    ...................................
    just fun, nice writting.. lol

    Monday September 3, 2007 - 11:53am (BDT) Remove Comment

    * Hidde…
    * Offline IM

    বঙ্কিম চন্দ্রের ভাত মেরে দিলেন !!!!
    এমন প্রাঞ্জল ভাষায় গল্প বর্ণনা করে!!!
    nice one...

    Monday September 3, 2007 - 08:02pm (BDT) Remove Comment

    * Deleted
    * Offline

    দেরিতে মন্তব্য করার জন্য দুখিত। তোমার বই লিখা উচিত। সত্যি বলছি।

    Sunday October 7, 2007 - 08:22am (EST) Remove Comment

    উত্তরমুছুন