সোমবার, ৩০ জুলাই, ২০০৭

ল্যাবে একদিন !

পঞ্চম সেমিস্টারে Water Resource Engineering এর একটা ল্যাব-কোর্স করতে হয়। কাজ তেমন আহামরি কিছুনা। শুধু কতগুলো হাইড্রোলিক-স্ট্রাকচার এর কিছু Parameter এর মান বের করতে হয়। বেশ আরাম। আমার মত ফাঁকিবাজ যারা, তারা খুব সহজেই অন্যের ঘাড়ে পা দিয়ে পুরো কোর্সটা পার করে দিতে পারে! শুধু গ্রুপমেটদের একটু সহানুভুতি আদায় করে নিতে পারলেই হয়! আর বসদের ক্যালকুলেশন কপি করে জমা দিলেই চলে। ডিসকাসন অন টপিক? এর কাছ থেকে একটু, আর ওর কাছ থেকে বাকিটুকু, এভাবেই! স্যারদের মাথায় অতো বুদ্ধি আছে নাকি যে আমাকে ধরবে?

াই হোক, যেদিন Chezy’s C প্যারামিটার বের করলাম সেদিনের কথা-ই বলি! আমাদের মধ্যে শিখার সিজিপিএ খুব হাই! শিখা সম্পর্কে আমাদের মূল্যায়ন, “She possesses photographic memory”! ম্যানেজমেন্ট এর মত বাংলা ক্লাস-টেস্ট এ আমরা যেখানে কেউই ২০ এর মধ্যে ১০-১২ এর বেশি পেলামনা, সেখানে ও মুখস্থ জিনিস হুবহু উগড়ে দিয়ে ২০ ই পেয়ে বসলো! লাইন বাই লাইন মুখস্থ করেছি সেই ছোটো বেলায় ...আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে, বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে... তারপর যেনি? আমারও আছে ফোটোগ্রাফিক মেমোরি, কিন্তু সেই মেমোরি ধরে রাখার তেমন ভালো োটোগ্রাফিক ফিল্ম নেই!

আর পাটু ? শিখাকে ইনভার্স করলে যা পাওয়া যায়, তা-ই পাটু! ফার্স্ট বেঞ্চে বসলেও ঝিমায় মতান্তরে ঘুমায়! সকাল আটটার ক্লাস সারা বুয়েট লাইফে কতগুলো করেছে তা আঙ্গুল গুনেই বলে দেয়া যায়! ঘুম থেকে সকালে ওঠা কি যে কঠিন!

সেদিন ক্লাসে শিখাদের গ্রুপে এক্সপেরিমেন্ট শেষে Chezy’s C এর মান আসলো প্রায় ৪০০০ এর কাছাকাছি! যেখানে ‘Allowable Value ৪ থেকে ৫ , সেখানে ৪০০০ প্রয়োজনের তুলনায় একটু বেশি-ই বলতে হবে! পাটু কখনই শিখার সাথে পেরে ওঠেনি । Tease করার এ সুবর্ণ সুযোগ ছাড়তে নারাজ সে। তোদের C এর মান যা এসেছে, তা দেখলে স্বয়ং Chezy আত্মহত্যা করতো। আ...হা...রে... বেচারা Chezy!

মনে হল শিখার গালে কে যেন একটা অদৃশ্য থাপ্পড় মেরে দিলো! কিন্তু আমাদের হাসি ঠেকানো-ই দায় হলো। শিখাকে এমন নাজেহাল অবস্থায় দেখতে পাওয়া যা-তা কথা নয়! কিন্তু পাটুর বিজয়রথ ওইটুকু-ই

পরবর্তী সংক্ষিপ্ত পর্যায়ক্রমিক ঘটনাবলীঃ

১. ক্রোধাগ্নিতে ক্রমশঃ সমুজ্জ্বল শিখাদেবী

২. চরমমাত্রায় ক্রোধারোহন

৩. বিষোদগারের প্রস্তুতি গ্রহন

৪. বিষোদগার বর্ষণ

৫. (শ্রোতাকূলের কর্ণকুহরে অদৃশ্য প্রলেপ লেপন)

৬. রাজাধিরাজ পাটু-সিংহের কৃতিত্বের সহিত রণে ভঙ্গ!

৭. শিখাদেবীর হৃত-রাজ্য পুনরুদ্ধার

৮. একাংকিকার যবনিকা পতন

1 টি মন্তব্য:

  1. * sefat
    * Offline

    bechara chezy...... :)

    Monday July 30, 2007 - 06:55pm (BDT) Remove Comment

    * Liza
    * Offline IM

    apnar lekha porte moja lage.

    Monday July 30, 2007 - 07:57pm (BDT) Remove Comment

    * ÌñNöÇ…
    * Offline

    ami Lizar sathe ekmot :)

    Tuesday July 31, 2007 - 01:18pm (BDT) Remove Comment

    * shanta
    * Offline

    lol

    Monday August 6, 2007 - 09:14am (PDT) Remove Comment

    * Deleted
    * Offline

    ha ha ha...lucky you..

    Saturday August 25, 2007 - 10:36am (EST) Remove Comment

    উত্তরমুছুন